>
Home / NU Update / পাবলিক বিশ্ববিদ্যালয়ের ৪ হাজার শিক্ষার্থী পাবে বৃত্তি

পাবলিক বিশ্ববিদ্যালয়ের ৪ হাজার শিক্ষার্থী পাবে বৃত্তি

দেশের সাত পাবলিক বিশ্ববিদ্যালয়ের চার হাজার ২৫৭ জনকে বৃত্তি দেওয়া হবে। স্নাতক (সম্মান) পর্যায়ের শিক্ষার্থীদের এ মেধা ও সাধারণ বৃত্তি দেওয়া হবে। মেধা বৃত্তি দেওয়া হবে ১৩২ জনকে এবং সাধারণ বৃত্তি দেওয়া হবে চার হাজার ১২৫ জনকে। মঙ্গলবার (২৬ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়। নির্বাচিতরা মেধাবৃত্তি হিসেবে মাসিক এক হাজার ১২৫ টাকা ও এককালীন বার্ষিক অনুদান এক হাজার ৮০০ টাকা পাবেন। সাধারণ বৃত্তি হিসেবে

মাসিক ৪৫০ টাকা ও বার্ষিক এককালীন অনুদান হিসেবে ৯০০ টাকা দেওয়া হবে। সরকারের রাজস্ব খাতভুক্ত সরকারি সাত বিশ্ববিদ্যালয়ের চার হাজার ২৫৭ জন শিক্ষার্থীকে মেধার ভিত্তিতে বৃত্তি প্রদান করা হবে। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মেধাবৃত্তি ৩৫ জন ও সাধারণ বৃত্তি পাবেন এক হাজার ৮৭৫ জন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মেধাবৃত্তি ১৮ জন ও সাধারণ বৃত্তি ৫৬২ জন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২৬ জন মেধাবৃত্তি ও ৯৮৭ জন সাধারণ বৃত্তি পাবেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মেধাবৃত্তি ১৬ জন ও সাধারণ বৃত্তি পাবেন ২৮১ জন। এছাড়াও খুলনা বিশ্ববিদ্যালয়ে মেধাবৃত্তি ১২ জন ও সাধারণ বৃত্তি ১৪১ জন। ইসলামী বিশ্ববিদ্যালয়ে মেধাবৃত্তি ১৩ জন ও ১৪১ জন সাধারণ বৃত্তি পাবেন এবং শাহজালাল বিশ্ববিদ্যালয়ে মেধাবৃত্তি ১২ জন ও সাধারণ বৃত্তি ১৪১ জন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতীয় মেধার ভিত্তিতে বৃত্তি প্রাপ্তদের তালিকা প্রস্তুত করতে হবে। তালিকা প্রস্তুতের ক্ষেত্রে শিক্ষার্থী অনুপাতে মেধাবৃত্তি এবং সাধারণ বৃত্তির ৫০ শতাংশ ছাত্র এবং ৫০ শতাংশ ছাত্রী হিসেবে বণ্টন করতে হবে। এ বৃত্তি ব্যয় চলতি ২০২২-২৩ অর্থবছরের রাজস্ব বাজেটের বৃত্তি/মেধাবৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়।

About admin

Check Also

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষনের আবেদন ফলাফল ২০২২ প্রকাশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফলাফলে যারা কাঙ্খিত ফলাফল পায়নি তাদেরকে ফলাফল পুন:নিরীক্ষণের আবেদন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *